২৮.১.১৮

সেবা সহজিকরণ বিষয়ক কর্মশালা (Service Process Simplification, SPS)

গ্রাহকের সন্তুষ্টি বিধান, প্রক্রিয়াগত খরচ কমানো এবং প্রতিযোগিতায় টিকে থাকার উদ্দেশ্যে ১৯৯০-এর দশকে পৃথিবীর বিখ্যাত বেসরকারী প্রতিষ্ঠানসমূহ বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিং (Business Process Re-engineering, BPR) কার্যক্রম হাতে নেয়। পরবর্তীতে এই ধারণা সরকারী সেক্টরে অঙ্গীভূত হতে থাকে। পৃথিবীর অনেক দেশে এ ধারণার চর্চা এবং বাস্তবায়ন হচ্ছে। বিবর্তিত হয়ে বাংলাদেশে এর নামকরণ হয় 'সেবা সহজিকরণ বা 'Service Process Simplification, SPS'  নামে। জনগণের দোরগোড়ায় সেবাসমূহ পৌঁছে দিতে সরকারী বিভিন্ন দপ্তরের নাগরিক সেবা প্রদানের বিদ্যমান ব্যবস্থা সহজ ও দ্রুততর করা অত্যাবশ্যক। সহজ ও জনবান্ধব সেবা চালু করতে হলে বিদ্যমান ব্যবস্থার বিভিন্ন ধাপের অনুপুঙ্খ বিশ্লেষণের বিকল্প নেই। সেবা প্রদান প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকলে মিলে বিভিন্ন কাজের ধাপের সচিত্র বিবরণ নিয়ে খোলামেলা আলোচনার ফলে অপ্রয়োজনীয় কাজ, ধাপ ও নিয়ম/চর্চাসমূহ বেরিয়ে আসতে পারে। এর মাধ্যমে প্রতিটি সেবার বাস্তব ও সম্ভাব্য সমস্যা, প্রতিবন্ধকতা, প্রক্রিয়াগত শূন্যতা নির্ণয় করা যায়, যা সেবার বিদ্যমান ব্যবস্থা ও মানোন্নয়নে ভূমিকা রাখতে পারে, যাকে আমরা সেবা সহজিকরণ বা 'Service Process Simplification, SPS' বলতে পারি।
এই ধারাবাহিকতায়,
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)’ শর্ত বাস্তবায়ন/লক্ষ্য অর্জন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন ( বিএইচবিএফসি) ৪টি সেবা প্রক্রিয়া সহজ, জনবান্ধব অধিকতর কার্যকর করার লক্ষ্যে ৩দিনের এসপিএস কর্মশালা ২৯-৩১ জানুয়ারি ২০১৮ অনুষ্ঠিত হয়।

কর্পোরেশনের ঋণ গ্রহীতাদের হিসাব প্রাপ্তি সহজিকরণ,  কর্মকর্তা-কর্মচারীদের পেনশন সেবা সহজিকরণ, ঋণ গ্রহীতাগণকে আইনী সেবা প্রদান সহজিকরণ এবং ঋণ আদায় কার্যক্রম সহজিকরণ-এই চারটি সেবা প্রক্রিয়ার উপর বিশদালোচনার প্রেক্ষাপট তৈরি এবং তা বাস্তবায়নের দিক-নির্দেশনা হিসেবে কাজ করে  কর্মশালাটি।
৩১ জানুয়ারি ২০১৮ কর্মশালাটির সমাপণী অনুষ্ঠানে অংশগ্রহণকারী কর্মকর্তাবৃন্দ গ্রুপভিত্তিক তাদের অভিনব সহজিকরণ প্রস্তাবনা স্লাইড-শো আকারে উপস্থাপন করেন। সমাপনী অনুষ্ঠানে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের জন কর্মকর্তা রিসোর্স পারসন হিসেবে কর্মশালা পরিচালনা করেন। কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দও এতে অংশগ্রহণ করেন। 
কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী সমাপনী বক্তব্যে সহজ ও জনবান্ধব সেবা চালু করতে বিদ্যমান সেবার অপ্রয়োজনীয় ধাপ ও নিয়মনীতি এবং প্রতিবন্ধকতা ও সমস্যা হতে বেরিয়ে আসতে দিক নির্দেশনা প্রদান করেন। 


ব্যবস্থাপনা পরিচালকের বক্তব্যের কিছু চুম্বক অংশ-

1 টি মন্তব্য:

  1. সরকারী সকল প্রতিষ্ঠান সেবা সহজীকরন পদ্ধতি বাস্তবায়নের মাধ্যমে নাগরিক দুর্ভোগ দূর করবে এই কামনা।

    উত্তরমুছুন