২৪.৫.১৮

কর্পোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের ই-নথি (ই-ফাইলিং) বাস্তবায়ন' শীর্ষক প্রশিক্ষণ

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ ও বাস্তবায়নে সরকারী প্রতিষ্ঠানের সেবাসমূহ জনগণের দোরগোড়ায় অধিকতর দ্রুত সময়ে পৌঁছে দিতে এবং প্রতিষ্ঠানের নথি প্রক্রিয়াজাত/চলাচল সহজিকরণে ই-ফাইলিং প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম। কর্মক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চতকরণে আবশ্যিকভাবে ই-ফাইলিং প্রবর্তনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সুষ্পষ্ট নির্দেশনাও রয়েছে, যা বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ)-এর অন্তর্ভূক্ত। এরই ধারাবাহিকতায়, কর্পোরেশনের সিনিয়র প্রিন্সিপাল অফিসার হতে উপব্যবস্থাপনা পরিচালক পর্যন্ত মোট ১৮ জন উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে -নথি (-ফাইলিং) বাস্তবায়নশীর্ষক প্রশিক্ষণ (২য় ব্যাচ) শুরু ট্রেনিং ইনস্টিটিউট-এর আয়োজনে  আইসিটি(অপারেশন) বিভাগের সহযোগিতায় এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, প্রধানমন্ত্রীর কার্যালয় এর সহযোগীতায় কোর্সটি আগামী ২৬-২৭ মে ২০১৮ তারিখ অনুষ্ঠিত
-ফাইল (-নথি) সিস্টেমে লগইন ফাইল ব্যবস্থাপনা, নাগরিক কর্ণার বিষয়ে ধারণা, ডাক আপলোড (নাগরিক/ দাপ্তরিক), আবেদন ট্র্যাকিং, রশিদ প্রিন্ট, নিবন্ধন বহি, খসড়া ডাক সংরক্ষণ, ডাক ফরোয়ার্ড করা, ডাক ট্র্যাকিং, প্রেরিত ডাক দেখা, ডাক নিষ্পত্তি করা, -ফাইল (-নথি) সিস্টেমে নথি তৈরি, (নথির ধরণ তৈরি, নথিতে পারমিশন দেওয়া), ডাক নথিতে পেশ করা, অনুচ্ছেদ লেখা, পরবর্তী প্রাপককে পাঠানো, প্রেরিত নথি দেখা, নথিতে সিদ্ধান্ত দেওয়া, ডাক নথিজাত করা, নথিজাত করা ডাক দেখা, নোটশীটে বিভিন্ন ধরনের (পূর্বের পত্র, আইন-কানুন, বিধি-বিধান ইত্যাদি) সংযুক্তি প্রদান, খসড়া পত্র তৈরি, পত্রের ভার্সন, পত্র সম্পাদনা পত্রজারীকরণ ইত্যাদি নানাবিধ বিষয় নিয়ে-নথি (-ফাইলিং) ইত্যাদি সার্বিক বিষয়ে ডিজিটাল নথি বাস্তবায়নে এই প্রশিক্ষণ ভূমিকা রাখবে
উপ-ব্যবস্থাপনা পরিচালক (মাঝে) ড. দৌলতুন্নাহার খানম বলেন, পুরনো মান্ধাতার ফাইল, চিঠিপত্র ফেলে আমাদের ডিজিটাল বাংলাদেশ গঠনে অনলাইন ফাইল, অনলাইন চিঠিপত্রে কার্যক্রম শুরু করতে হবে। বর্তমানে সরকারের পেপারলেস ব্যাংকিং এবং সরকারী প্রতিষ্ঠানের সেবাসমূহ অনলাইনভিত্তিক ও যুগোপযুগি করার পরিকল্পনাকে বাস্তবায়ন করতে হবে।
 
প্রশিক্ষণে অংশগ্রহণকারী উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ
পরবর্তীতে ০৬-০৭ জুন,২০১৮  অফিসার-প্রিন্সিপাল অফিসার পর্যায়ে ১৮জন কর্মকর্তাকে নিয়ে ৩য় ব্যাচে 'ই-নথি বাস্তবায়ন' প্রশিক্ষণ প্রদান করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী।
ড. দৌলতুন্নাহার খানম(উপ-ব্যবস্থাপনা পরিচালক), ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী(মাঝে), অরুন কুমার চৌধুরী(মহাব্যবস্থাপক)

ব্যবস্থাপনা পরিচালক বলেন, "বিএইচবিএফসিকে ডিজিটালাইজেশনের অভিমুখে নিয়ে যাওয়ার জন্য আমাদের আপ্রাণ চেষ্টা রয়েছে। আমরা বিএইচবিএফসিকে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহারে পরিশীলীত করতে চাই। সরকারের ভিশন ও মিশন বাস্তবায়নে এবং বৈশ্বিক উষ্ণতার রোধে পরিবেশের ভারসাম্য রক্ষায় গ্রীন ব্যাংকিং প্রতিষ্ঠায় হাউস বিল্ডিং এগিয়ে যাবে। ডাটা সেন্টার স্থাপনের কাজ সমাপ্ত হলে আমরা ক্লাউড ভিত্তিক অপারেশনে সংযুক্ত হবো। ই-হোম লোন, ফিনটেক, আর্টিফিসিয়াল হেল্পডেস্ক ইত্যাদি প্রযুক্তির ব্যবহার নিশ্চিত ভাবে বিএইচবিএফসিকে ডিজিটাল প্যারামাউন্টে পৌঁছে দেবে। 'ই-নথি'কে একটা প্রাথমিক ধাপ বলা যেতে পারে। এই ট্রেনিং থেকে আপনাদের অর্জিত জ্ঞান অন্য প্রযুক্তির ব্যবহারেও কাজে লাগবে বলে আমি আশাবাদী।" তিনি 'ই-নথি বাস্তবায়ন' শীর্ষক প্রশিক্ষণের সহায়িকা গাইডলাইন ও ভিডিও টিউটোরিয়াল বিভিন্ন মাধ্যমে আপলোড করে প্রশিক্ষণার্থীদের জন্য সহজলভ্য করার নির্দেশনা প্রদান করেন।
ই-নথি(ই-ফাইল) বাস্তবায়নে ইউজার সহায়িকা গাইডঃ 

ভিডিও টিউটোরিয়াল

নথি ১ - নথি সিস্টেমে লগইন ও পরিচিতিঃ


নথি ২ - প্রোফাইল এডিট করাঃ

নথি ৩ - সিস্টেমে ডাক আপলোড করাঃ


নথি ৪ - আগত ডাক দেখা ও সিদ্ধান্ত দেয়াঃ


নথি ৫ - ডাক নথিতে উপস্থাপনঃ

নথি ৬ - আগত নথি দেখা ও সিদ্ধান্ত দেয়াঃ

নথি ৭ - খসড়াপত্র তৈরি ও প্রেরণঃ

নথি ৮ - খসড়াপত্র অনুমোদন ও পত্রজারির জন্য প্রেরণঃ


নথি ৯ - নথি সিস্টেমে পত্রজারি ও প্রেরণঃ


নথি ১০ - নোট নিষ্পত্তিঃ


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন