২২.৩.১৮

Asset Liability Committee (ALCo) এর কার্যক্রম জোরদার করতে হবেঃ দেবাশীষ চক্রবর্ত্তী (ব্যবস্থাপনা পরিচালক, বিএইচবিএফসি)



দেবাশীষ চক্রবর্ত্তী(ব্যবস্থাপনা পরিচালক)  

Asset Liability Committee(Alco)-এর কার্যক্রমকে জোরদান করতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের(বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক(এমডি) দেবাশীষ চক্রবর্ত্তী। দৈনিক আমাদের সময় পত্রিকার সঙ্গে ব্যাংকিং খাতের তারল্য সংকট ও উত্তরণ বিষয়ে কথা বলার সময় তিনি একথা বলেন।


বর্তমানে ব্যাংকিং খাতে ভয়াবহ তারল্য সংকট চলছে। এতে কিছু কিছু ব্যাংক তাদের স্বাভাবিক ব্যাংকিং কর্মকান্ড চালাতে হিমশিম খাচ্ছে এবং কলমানির দ্বারস্থ হচ্ছে। অনেকেই আবার নতুন ঋণ বিতরণ বন্ধ রেখেছে। চলমান বিভিন্ন প্রকল্পে ঋণ বিতরণও করতে পারছেন না কেউ কেউ। মূলত বাংলাদেশ ব্যাংকের নিয়মে ঋণ ও আমানত রেশিও (এডিআর) সমন্বয়, ডলার বাজারে দীর্ঘমেয়াদি অস্থিরতা, ফারমার্স ব্যাংক-কান্ডে সৃষ্ট আস্থাহীনতায় বেসরকারী ব্যাংক থেকে সরকারী আমানত তুলে নেওয়া ও ব্যাসেল-৩ আওতায় বাড়তি মূলধন সংরক্ষণ করতে গিয়ে অধিকাংশ ব্যাংকে এ সংকট তৈরি হয়েছে। এতে ব্যাংকিং খাতে তারল্য সংকট আরও ঘনীভূত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 


এ সংকট থেকে উত্তরণে বিএইচবিএফসি’র এমডি দেবাশীষ চক্রবর্ত্তী বলেন, মুদ্রাবাজারে তারল্য সংকটে সুদহার বেড়েছে। এটি চাহিদার উপর নির্ভর করে। চাহিদা বেড়ে যাওয়ায় সুদের হার বেড়েছে। তবে এসমস্যা সাময়িক। তিনি বলেন, সদ্য ঘোষিত মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক বানিজ্যিক ব্যাংকগুলোর ঋণসীমা কমিয়ে দিয়েছে। ফলে সবাই ডিপোজিটের পেছনে ছুটছেন। সংকট থেকে উত্তরণে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুসারে এডি রেশিও সীমাবদ্ধ রাখতে হবে। 


এছাড়া ব্যাংকগুলোকে মনিটরিংয়ে সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে ঘটনা ঘটে যাওয়ার পর উদ্যোগ না নিয়ে আগে থেকে মনিটরিং প্রয়োজন। এজন্য Asset Liability Committee(ALCo)-এর কার্যক্রমকে জোরদার করতে হবে। ব্যাংকগুলোর আগ্রাসী ব্যাংকিং থেকে বের হয়ে আসতে হবে। আমানত সংগ্রহ না করে ঋণ বিতরণ থেকে বিরত থাকতে হবে। আর ব্যাংকিং খাতে যেসব অব্যবস্থাপনা আছে তার দিকে নজর রাখা প্রয়োজন। বিশেষ করে স্বল্প ও মধ্যমেয়াদি আমানত থেকে দীর্ঘমেয়াদি অর্থায়ন না করারও পরামর্শ দেন তিনি। তিনি মনে করেন, ফান্ড অনুসারে বিতরণ করা দরকার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন