১৪.১২.১৭

ব্যবসায়িক পর্যালোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)’র এক ব্যবসায়িক পর্যালোচনা সভা গত ১৯-২০ জুলাই প্রতিষ্ঠানটির সদর দফতর, প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জনাব শেখ আমিনউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সভার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী অনুষ্ঠোনে সভাপতিত্ব করেন বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক জনাব দেবাশীষ চক্রবর্ত্তী। এসময় প্রতিষ্ঠানটির তিন মহাব্যবস্থাপক, বিভাগীয় প্রধান উপ-মহাব্যবস্থাপকবৃন্দ, জোনাল ও রিজিওনাল অফিসসমূহের ব্যবস্থাপকবৃন্দ এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বর্তমান প্রেক্ষাপটে বিএইচবিএফসি’র এ ব্যবসায়িক পর্যালোচনা সভাটি ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। গত ১জানুয়ারি বিএইচবিএফসি-তে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন বিশিষ্ট ব্যাংকার জনাব দেবাশীষ চক্রবর্ত্তী। যোগদানের পর থেকেই তিনি কর্পোরেশনের সেবা ও ব্যবসায় কার্যক্রমে একের পর এক নতুন মাত্রা যোগ করেন। এরমধ্যে সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য একশ’দিনের বিশেষ কর্মসূচী উল্লেখযোগ্য। প্রতিষ্ঠানটিতে প্রচলিত গতানুগতিক প্রোডাক্টসমূহ পুনর্গঠন, নতুন প্রোডাক্ট চালুকরণ, ঋণের সর্বোচ্চ সিলিং বৃদ্ধি,  সুদের হার হ্রাসকরণ, আইডিবি প্রকল্পের আওতায় মফস্বল ও পেরি-আরবান এলাকায় ঋণ সম্প্রসারণের উদ্যোগ এবং ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (EFT) নেটওয়ার্কের মাধ্যমে সংগ্রহ-ব্যবস্থার আধুনিকায়নের মতো বিষয়ে সকলকে সম্যক ধারনা প্রদানের প্রয়োজন বিবেচনায় এ পর্যালোচনা সভা বিশেষ গুরুত্ব বহন করে।

এ ব্যবসায়িক পর্যালোচনা সভার প্রথম দিকে ২০১৬-২০১৭ অর্থবছরের ব্যবসায়িক সাফল্য-ব্যর্থতা এবং ২০১৭-২০১৮ অর্থবছরের করণীয় সম্পর্কে দিকনির্দেশনা ও প্রতিষ্ঠানের লক্ষ্য ও করণীয় বিষয়ে বিশেষ আলোচনা করা হয়।

২য় দিনে ঋণের নতুন প্রোডাক্ট, এতদসংক্রান্ত ঋণ নীতিমালা, ঋণের বাজার, প্রতিষ্ঠানের লক্ষ্য ও লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জ বিষয়ে প্রশিক্ষণ পর্ব অনুষ্ঠিত হয়। এ পর্বে সরকারের সাথে প্রতিষ্ঠানের এবং বিএইচবিএফসি সদর দফতরের সাথে মাঠ-আফিস সমূহের সম্পাদিত বার্ষিক কর্ম-সম্পাদন চুক্তির লক্ষ্য অর্জন, জাতীয় শুদ্ধাচার নীতি-মালা এবং নাগরিক সেবায় উদ্ভাবন ও সেবা সহজীকরণ বিষয়েও প্রশিক্ষণ সেশন অনুষ্ঠিত হয়।

পর্যালোচনা সভায় প্রথম দিনের অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে ব্যবস্থাপনা পরিচালক এবং সহযোগী আলোচক হিসেবে ৩ মহাব্যবস্থাপক প্রতিষ্ঠানের ব্যবসায় পরিস্থিতির মূল্যায়ন তুলে আনেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন