১৪.১২.১৭

সেবা সহজিকরণঃ সম্প্রতি চালু হলো ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতি

বিএইচবিএফসি’র ঋণগ্রহীতাদেও জন্য সম্প্রতি চালু হলো যাচ্ছে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতি। এ পদ্ধতির মধ্যদিয়ে গ্রহীতাদের ঋণের মাসিক কিস্তির টাকা জমাকরণে প্রচলিত ভোগান্তির অবসান হবে। Direct Debit Collection পদ্ধতির মাধ্যমে গ্রহীতার নিজস্ব ব্যাংক এ্যাকাউন্ট থেকে কিস্তির সমপরিমান অর্থ চলে আসবে তার গৃহঋণ হিসাব এ্যাকাউন্টে!

বর্তমান প্রচলিত ব্যবস্থায় ঋণ গ্রহীতাকে ব্যাংকে গিয়ে লাইনে দাঁড়িয়ে নির্দিষ্ট জমা বই-এর মাধ্যমে কিস্তির টাকা জমা দিতে হয়। এতে গ্রহীতার  ব্যাংকে যাতায়াত(visit) সময়(time)  ও অর্থ খরচ(cost)  হয়। বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের মাধ্যমে নিয়মিত মাসিক কিস্তির টাকা এখন স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় হবে। দেশের ৫৭টি সিডিউলড্ ব্যাংকের ৯০০০-এরও বেশি শাখার সাথে কর্পোরেশনের এ লিংক স্থাপিত হতে যাচ্ছে শীঘ্রই। বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত ও সুরক্ষিত এ পদ্ধতিটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক (SCB)-এর সহযোগীতায় পরিচালিত হবে। গ্রহীতা একবার এতদসংক্রান্ত Electronic Fund Transfer Form পূরণ করে দিলে কোনও প্রকার ব্যয়/চার্জ ছাড়াই তার এ্যাকাউন্ট থেকে প্রতিমাসে অর্থ সংগৃহীত হবে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (এসসিবি)’র সাথে একাধিক সভা অনুষ্ঠানের মধ্যদিয়ে এবিষয়ে দু’পক্ষের মধ্যে সমঝোতা প্রতিষ্ঠিত হয়েছে।

০৯ নভেম্বর ২০১৭ খ্রি. তারিখে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর মধ্যে 'Digital Cash Management Solution' বিষয়ক এক চুক্তি স্বাক্ষরিত হয়। বিএইচবিএফসি’র পক্ষে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর পক্ষে সিইও নাসের এজাজ বিজয় চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় কর্পোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান শেখ আমিনউদ্দিন আহমেদ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর এবং হেড অব ফিনান্সিয়াল ইনস্টিটিউট মুহিত রহমান, কর্পোরেশনের মহাব্যবস্থাপক ড. দৌলতুন্নাহার খানম, মোঃ আমিন উদ্দিন ও মোঃ জাহিদুল হকসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 
এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বিএইচবিএফসি এর ঋণ গ্রহিতাবৃন্দ Bangladesh Electronic Fund Transfer Network (BEFTN) এর মাধ্যমে নিজেদের ব্যাংক হিসাব থেকে সরাসরি ঋণের কিস্তি জমা করতে পারবেন। এর মাধ্যমে ভবিষ্যতে বিএইচবিএফসি প্রযুক্তি নির্ভর আধুনিক গ্রাহক সেবা প্রদান করতে সক্ষম হবে। এই সুবিধা গ্রহণ করতে ঋণ গ্রহীতাকে ৯৫৬১৩৮০, ০১৫৫০০৪৩৩০৫ ও ০১৫৫০০৪৩৩০৬ নম্বরে যোগাযোগ করতে হবে।    

1 টি মন্তব্য:

  1. Online Banking এ পা রাখা শুরু হলো। হাউস বিল্ডিং এর এই অগ্রযাত্রা অব্যহত থাকুক।

    উত্তরমুছুন