১৯.১২.১৭

ব্যাংকিংয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা

শেখ আমিনউদ্দিন আহমেদ
চেয়ারম্যন
বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন

স্বচ্ছতা ও জবাবদিহিতা বহুল প্রচলিত বিষয়। কিন্তু বর্তমান সময়ে এর প্রয়োগ বহুলাংশে অনুপস্থিত। নিয়ম-নীতির মধ্যে থেকে কার্যসম্পাদনের নামই স্বচ্ছতা। এখানে প্রতিষ্ঠানের কোন ক্ষতি না হয় এ ধরনের কিংবা প্রতিষ্ঠানের স্বার্থে সময় ও প্রেক্ষাপট অনুযায়ী প্রকাশযোগ্য তথ্যের ব্যাপারে কোনরূপ ছলচাতুরী কিংবা অপকৌশলের আশ্রয় নেয়া সঠিক হবে না। অর্থাৎ অপ্রয়োজনে অনাবশ্যকভাবে গোপনীয়তার আশ্রয় নেয়া যাবে না। আর জবাবদিহিতা ও  স্বচ্ছতা একটি অপরটির পরিপূরক। কার্যসম্পাদনের ক্ষেত্রে যদি জবাবদিহিতার কথা মাথায় থাকে তাহলে জবাবদিহিতা আসতে বাধ্য এবং স্বচ্ছতা থাকলে জবাবদিহিতা ব্যক্তিজীবন থেকে সমাজজীবন এবং প্রাতিষ্ঠানিক জীবনে প্রতিষ্ঠা করা সহজ। ব্যক্তি এবং পারিবারিক জীবনে স্বচ্ছতা এবং জবাবদিহিতা থাকলে পারিবারিক দ্বন্দও বহুলাংশে হ্রাস পায়।

প্রতিষ্ঠানের ক্ষেত্রে বিশেষ করে ব্যাংকিং কার্যক্রমের মধ্যে স্বচ্ছতা এবং জবাবদিহিতা থাকা অত্যাবশ্যক। হিসাব বা A/C খোলা থেকে শুরু করে Financial Statements (FS) তৈরি পর্যন্ত সামগ্রিক বিষয়গুলোর সব ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। সময় সময় ব্যাংকিং খাতে যে দুর্নীতি ও অনিয়মের তথ্য প্রকাশিত হয় তার মূলে রয়েছে নিয়মনীতি না মানা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার অভাব। তাছাড়া কোন কোন ক্ষেত্রে ব্যক্তিগত লোভ থেকে এসবের উৎসাহ জোগায়। অভিজ্ঞতার আলোকে দেখা যায়, আপাত দৃষ্টিতে ভালো কোন কর্মচারী যিনি অফিস সময়ের পরও অফিসে বসে কাজ করেন এবং তাকে আমরা কর্মঠ ব্যক্তি হিসেবে প্রাথমিকভাবে চিনলেও তার দ্বারা অনেক সময় অনিয়ম সংঘটনের প্রচুর নিদর্শন পাওয়া যায়। এমনকি অনেক ধর্মভীরু শাখা বা অফিস প্রধান আপাত দৃষ্টিতে ধর্মীয় অনুশাসন সঠিকভাবে পালন করেন বলে মনে হয় এমন লোকের ক্ষেত্রেও লোভের কারণে ব্যাংকের প্রচুর অর্থ আত্মসাৎ করার নজিরও দেখতে পাওয়া যায়। ব্যাংকিং কার্যক্রমে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত (Ensure) করার জন্য প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর নিয়ন্ত্রণকারী বা উপরস্থ কর্মকর্তাকে সঠিকভাবে অধীন বা নিয়ন্ত্রণাধীন কর্মকর্তা-কর্মচারীদের কার্যক্রমের তদারকি করা বাঞ্চনীয় এবং সেই তদারককারী কর্মকর্তার ব্যক্তিগত জীবনে এবং প্রতিষ্ঠানের কার্য-বিধিতে তার স্বচ্ছতা এবং জবাবদিহিতার প্রমাণ মেলে কি-না তা খতিয়ে দেখতে হবে। ব্যাংকিং ক্ষেত্রে যারা আমাদের অনুসরণীয় ব্যক্তিত্ব বা Role Model ছিলেন তারা তাদেরে কার্য সম্পাদনের ক্ষেত্রে স্বচ্ছতার যথেষ্ট প্রমাণ রেখেছেন। তাদের নির্দেশাবলী এবং পদাঙ্ক অনুসরণ করলে ব্যাংকিং কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করা অনেকটাই সম্ভবপর হবে।

এই স্বচ্ছতা নিশ্চিত করতে গেলে কর্মরত বা দায়িত্ব প্রাপ্তগণের চিন্তা-চেতনা, তার জ্ঞানের পরিধি এবং সক্ষমতা অনেক সময় তার কাজের স্বচ্ছতা আনতে পারে না। এ জন্য প্রয়োজনবোধে কাজের স্বচ্ছতা আনার ক্ষেত্রে সংশ্লিষ্ট Colleague বা Superior Officer-এর সঙ্গে আলাপ-আলোচনা করার প্রয়োজনীয়তা রয়েছে। কারণ ব্যাংকের প্রত্যেকটি কর্মের সঙ্গে অর্থ কিংবা অর্থ সংশ্লিষ্ট বিষয় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত।

এক্ষেত্রে নিজের অজ্ঞতাবশত: কোন ভুল করলে তার সুদূরপ্রসারী নেতিবাচক প্রভাব পড়তে পারে। ব্যাংকের Internal Transaction ছাড়াও বৈদেশিক বাণিজ্য এবং Remittance এর ব্যাপারে স্বচ্ছতার বিশেষ দরকার।

এ জন্য জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিতকল্পে  শুদ্ধাচার অর্জনের জন্য নিরন্তর প্রচেষ্টা চালাতে হবে। এই প্রচেষ্টার অংশ হিসেবে অডিট ও পরিদর্শন বিভাগ (Audit & Inspection) উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে। আমরা আশা করেছিলাম, Audit & Inspection Division-এ সবচেয়ে জ্ঞানী, দক্ষ ও অভিজ্ঞ লোক পদায়ন বা Posting হওয়া দরকার। বলাবাহুল্য, প্রতিষ্ঠানের সার্বিক কার্যক্রম বা বিভিন্ন প্রকার বা ধরনের কার্যাদি সম্পর্কে সম্যক ধারণাসমৃদ্ধ এবং বহুমাত্রিক জ্ঞান (Multi Dimensional Knowledge), অভিজ্ঞতা ও দক্ষতা সম্পন্ন জনবল/কর্মকর্তাকে নিরীক্ষা ও পরিদর্শন কাজে সম্পৃক্ত করার জন্য সংশ্লিষ্ট বিভাগে পদায়ন করার প্রয়োজনীয়তা রয়েছে। বাস্তবে দেখা যায়, সাধারণত প্রাতিষ্ঠানিক সার্বিক কার্যাদিতে তুলনামূলক কম সক্ষমতা সম্পন্ন জনবলকে Audit & Instruction Branch-G Posting দেয়া হয়। ফলশ্রুতিতে, এ বিভাগে এই ধরনের কাজে জড়িত হওয়া কিংবা দায়িত্ব পালন করার ব্যাপারে দক্ষ, অভিজ্ঞ ও যথাযথ মেধাসম্পন্ন কর্মকর্তাগণ প্রণোদনার ঘাটতি অনুভব করেন এবং এরূপ কাজে সাধারণত অনাগ্রহ বা বিতৃষ্ণাও প্রকাশ করে থাকেন।

ব্যাংকিং-এ স্বচ্ছতা এবং জবাবদিহিতা না থাকলে ব্যাংকারদের মনোজগতে Autocratic Attitude Grow করে। তাই ব্যাংকের সর্বৈব কার্যক্রমে স্বচ্ছতা আনয়ন করা অতীব প্রয়োজন। ব্যাংকারদের ব্যক্তিগত প্রচেষ্টায় এই স্বচ্ছতা আনয়ন করা দরকার। তবে প্রতিষ্ঠানের সামগ্রিক পরিবেশের ওপর স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রয়োগ অনেকখানি নির্ভরশীল। সেহেতু ব্যাংকিং প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার লক্ষ্যে অনুকূল পরিবেশ সৃষ্টি করা দরকার।

এছাড়া সঠিক এবং সময়োপযোগী প্রণোদনা না থাকলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হয় না। সেজন্য সকল স্তরেই প্রাতিষ্ঠানিক পর্যায়ে সামগ্রিকভাবে এবং নির্বিশেষে ব্যক্তি বা Individual পর্যায়ে পুরস্কার প্রবর্তন করা জরুরী বা পুরস্কার প্রদানের ব্যবস্থা থাকা অত্যাবশ্যক। জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করার ক্ষেত্রে অর্পিত দায়িত্ব পালন এবং স্বত:স্ফূর্তভাবে সৃজনশীল প্রক্রিয়ায় কার্যসম্পাদনে ভূমিকা রাখার জন্য সম্পৃক্ত জনবলের মধ্যে Promotion, Posting, Prize, Crest, Award প্রবর্তন করা যায়।
সাম্প্রতিককালে ব্যাংকিং সেক্টরে কিছু অনিয়মের যে খবর আসছে তার মূলে রয়েছে স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি/অনুপস্থিতি। এই স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের জন্য প্রয়োজনীয় সর্বাত্মক ও কার্যকর ব্যবস্থা গ্রহণ এখন সময়ের দাবি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন