১৪.১২.১৭

বিএইচবিএফসি’র আয়োজনে গৃহায়ণ মেলা-২০১৭

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) আবাসন খাতের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং রিয়েল এস্টেট ও আবাসন সামগ্রী উৎপাদনকারী প্রতিষ্ঠানের অংশগ্রহণে রাজধানীস্থ প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ১৯-২১ অক্টোবর ২০১৭ তারিখে ‘গৃহায়ন অর্থায়ন মেলা-২০১৭’ আয়োজন করা হয়। রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) মেলায় সার্বিক সহযোগিতা প্রদান করে। মিডিয়া পার্টনার হিসেবে সহায়তা প্রদান করে এটিএন বাংলা ও এটিএন নিউজ এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিল গ্রীনবিজ এ্যাড পয়েন্ট। মেলার মূল উদ্দেশ্য: গৃহায়ন খাতের সাথে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে এনে দেশি ও বিদেশী বিনিয়োগের বিপুল সম্ভাবনা সৃষ্টি করা- যা জাতীয় অর্থনীতিতে বিশেষ অবদান রাখবে।

বিএইচবিএফসি সদর দফতরে ১১ অক্টোবর ২০১৭ আয়োজিত সাংবাদিক সম্মেলনে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব বলেন। অনুষ্ঠানে রিহ্যাবের সিনিয়র সহ-সভাপতি ও চেয়ারম্যান (প্রেস এন্ড মিডিয়া) জনাব নুরুন নবী চৌধুরী, এমপি, সহ-সভাপতি (১ম) ও কো-চেয়ারম্যান (প্রেস এন্ড মিডিয়া) জনাব লিয়াকত আলী ভূইয়া, পরিচালক ও কো-চেয়ারম্যান (প্রেস এন্ড মিডিয়া) জনাব কামাল মাহমুদ, পরিচালক ও চেয়ারম্যান (মেলা কমিটি) জনাব শাকিল কামাল চৌধুরী ও গ্রীনবীজ এ্যাড পয়েন্ট এর সিইও আফতাব বিন তমিজ উপস্থিত ছিলেন।

১৯ অক্টোবর ২০১৭ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মেলাটির শুভ উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ ইউনুসুর রহমান, সিনিয়র সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়; জনাব শেখ আমিনউদ্দিন আহমেদ, চেয়ারম্যান, বিএইচবিএফসি; জনাব আলমগীর শামসুল আলামিন, সভাপতি, রিহ্যাব; জনাব লিয়াকত আলী ভূইয়া, সহ-সভাপতি-১, রিহ্যাব, জনাব মোহাম্মদ আবু সাদেক, পরিচালক, হাউজিং এন্ডং বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক জনাব দেবাশীষ চক্রবর্ত্তী।

মেলায় ৩১টি ডেভেলপার প্রতিষ্ঠান, ৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সর্বমোট ৪৭টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। মেলার আয়োজক বিএইচবিএফসি ঋণের ব্যাপ্তি সারা দেশে বিস্তৃতকরণসহ নতুন আঙ্গিকে ৬টি প্রোডাক্ট চালু, ঋণের সিলিং বৃদ্ধি এবং সুদের হার হ্রাসকরণের যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করে- যা ঋণ গ্রহণে ইচ্ছুক ও আবাসন খাতে বিনিয়োগকারীদের বিশেষভাবে আকৃষ্ট করে। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন- সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নের অংশ হিসেবে সবার জন্য আবাসন নিশ্চিত করার চ্যালেঞ্জ ও লক্ষ্য বাস্তবায়নের এক গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিএইচবিএফসি আবাসন ঋণ সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারের আবাসন চ্যালেঞ্জ মোকাবেলায় বিএইচবিএফসি’র কার্যক্রম আরও বৃদ্ধি করতে হবে বলে তিনি মনে করেন। মেলার মাধ্যমে কর্পোরেশনের ঋণ কার্যক্রম সম্পর্কে সাধারণ জনগণ অবহিত হতে পারবেন এবং গৃহ নির্মাণ ঋণ গ্রহণের মাধ্যমে আরোও উপকৃত হবেন বলে অভিমত ব্যক্ত করেন।

এসডিজি’র লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সবার জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিতকরণে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে বলে মোঃ ইউনুসুর রহমান মন্তব্য করেন। এই মেলার মাধ্যমে কর্পোরেশনের পরিচিতি আরও বৃদ্ধি পাবে এবং এর কার্যক্রম সম্পর্কে সাধারণ জনগণ অবহিত  হতে পারবেন বলে তিনি মনে করেন।

মেলায় কর্পোরেশনের ঋণ কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে এবং সমস্যা ও সম্ভাবনা তথা সুবিধা-অসুবিধা ইত্যাদি সার্বিক বিষয়ে গ্রাহকদের উপর একটা ইতিবাচক প্রভাব বিস্তার করবে বলে বিএইচবিএফসি’র চেয়ারম্যান মতামত ব্যক্ত করেন। তিনি আরো বলেন- ঋণ গ্রহীতা ও সম্ভাব্য গ্রাহকগণ প্রত্যক্ষভাবে ঋণের নতুন প্রোডাক্ট ও ধরন, ঋণ গ্রহণ ও পরিশোধ পদ্ধতি ইত্যাদি সম্পর্কে সর্বশেষ ধারনা লাভ করতে পারবেন।

রিহ্যাবের সভাপতি তাঁর বক্তব্যে গৃহায়ন খাতের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অংশগ্রহণে মেলা আয়োজনে বিএইচবিএফসি’র এ উদ্যোগকে যুগান্তকারী বলে মন্তব্য করেন। গৃহায়ন খাতে চলমান মন্দা কাটিয়ে উঠতে বিএইচবিএফসি বিশেষ ভূমিকা পালন করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক তাঁর বক্তব্যে কর্পোরেশনের ঋণের চাহিদা, নির্মাণ হার ও প্রতিযোগিতামূলক ব্যাংকিং খাত তথা সার্বিক বিবেচনায় কর্পোরেশনের গৃহিত নানামুখী পদক্ষেপ বর্ণনা করেন। নতুন প্রোডাক্ট উদ্ভাবন, ঋণের সিলিং বৃদ্ধি, ঋণের সুদের হার হ্রাস করে Single digit- এ নামিয়ে আনা, কর্পোরেশনকে Automation এর আওতায় আনা, Online এর মাধ্যমে নানামূখী সেবা প্রদান, ঋণের কিস্তি পরিশোধে BEFTN পদ্ধতি চালুকরণ, আবাদী জমি রক্ষাকল্পে গ্রুপভিত্তিক ঋণ প্রদান এবং Low cost Housing
and Affordable Housing কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে ব্যবস্থাপনা পরিচালক সকলকে অবহিত করেন। মেলায় অংশগ্রহণকারী
Housing and Housing Finance সংক্রান্ত বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে আন্তঃ যোগাযোগ বৃদ্ধি এবং প্রয়োজনীয় তথ্যাদি সহজে ও দ্রুততার সাথে আদান-প্রদানের সুযোগ সৃষ্টি হবে বলেও তিনি মনে করেন। এছাড়া মেলা চলাকালীন একইসাথে মেলায় ও দেশব্যাপী বিএইচবিএফসি’র সকল অফিসে ঋণ আবেদনের ক্ষেত্রে আবেদন ফি ও পরিদর্শন ফি’র উপর ৫০% ছাড় প্রদান করা হয়।

কর্পোরেশনের ফান্ড বৃদ্ধির জন্য বিএচবিএফসি ইতোমধ্যেই আইডিবি’র সাথে ৮৬৫ কোটি টাকার ঋণ চুক্তি সম্পন্ন করেছে, যার মাধ্যমে ৭,৯৭৬টি হাউজিং ইউনিট নির্মাণ সম্ভব হবে এবং এতে ৪৭,৮৫৬ জন লোক সুবিধা ভোগ করবেন। সর্বোচ্চ গ্রাহক সেবা নিশ্চিতকল্পে এবং অটোমেশনের সার্থক প্রতিফলন ঘটাতে কর্পোরেশন নিরলশভাবে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি শীঘ্রই দেশের ৬৪টি জেলায় ১২৪টি নতুন অফিসের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। একই সাথে লোকবল বৃদ্ধি করে ১২৯৭ জনে উন্নীত করা হয়েছে- যাতে করে ঋণ কার্যক্রম তরান্বিত ও গ্রাহক সেবার মান উন্নয়ন নিশ্চিত হয়। এছাড়াও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকল্পে Fund Management, Loan Disbursement, Loan Recovery, হিসাবায়নসহ সকল ক্ষেত্রেই নানা পদক্ষেপ গ্রহণ করেছে। বিএইচবিএফসি প্রবাসী ঋণ চালু করেছে- যা নিশ্চিতভাবে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করবে। কৃষি জমি রক্ষার্থে Horizontal Expansion রোধ করে Vertical Extension নিশ্চিত করতে বিএইচবিএফসি কৃষক আবাসন ঋণ চালু করতে যাচ্ছে। একই সাথে উন্নত বিশ্বের মডেল অনুসরণ করে দেশে উন্নত প্রযুক্তির গৃহনির্মাণ করতে কর্পোরেশন বিভিন্ন দেশের সাথে কাজ করে যাচ্ছে। আবাসন খাতে গৃহঋণের দিকপাল বিএইচবিএফসি’র এই সকল নতুন উদ্যোগ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সহায়তায় সারা বিশ্বে ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে। এছাড়া কর্পোরেশনের নিজস্ব ওয়েবসাইটফেসবুক পেইজে গ্রাহক ও ঋণ প্রত্যাশীদের সকল প্রশ্নের জবাব ও সমস্যার সমাধান দেয়া হচ্ছে। বিএইচবিএফসি’র এ সকল উদ্যোগ আবাসন খাতে চলমান মন্দা কাটিয়ে উঠতে বিশেষ ভূমিকা রাখবে বলে ব্যবস্থাপনা পরিচালক মনে করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন