১৪.১২.১৭

ই-নথি(E-file) বাস্তবায়ন

গত ২৯ থেকে ৩১ মে ২০১৭ ট্রেনিং ইনস্টিটিউট-এর আয়োজন ও ব্যবস্থাপনায় এবং কম্পিউটার ও তথ্য বিভাগের সহযোগিতায় কর্পোরেশনের কম্পিউটার ও তথ্য বিভাগে ‘ই-নথি বাস্তবায়ন’ শীর্ষক এক প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়। একজন উপ-মহাব্যবস্থাপক সহ সিনিয়র অফিসার ও অফিসার পর্যায়ের সদর দফতরস্থ মোট ১৩জন কর্মকর্তা এ কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করেন।

মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের  a2i প্রকল্পের ই-নথি বাস্তবায়ন কর্মসূচীর নির্দেশনার প্রেক্ষিতে এ কোর্সের আয়োজন করা হয়। উল্লেখ্য, a2i কর্তৃপক্ষের প্রত্যক্ষ তত্ত্বাবধানে অচিরেই প্রথম পর্যায়ে কর্পোরেশনের সদর দফতরে ই-নথি প্রক্রিয়ায় ডিজিটালাইজড্ সেবা কার্যক্রম শুরু হবে। মহাবিভাগ-১ এর মহাব্যবস্থাপক ড. দৌলতুন্নাহার খানম, মহাবিভাগ-২ এর মহাব্যবস্থাপক জনাব মো. জাহিদুল হক ও মহাবিভাগ-৩ এর মহাব্যবস্থাপক জনাব মো. আমিন উদ্দিন-এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে এ কোর্সটি সাফল্যজনকভাবে শেষ হয়।
ই-ফাইল (ই-নথি) সিস্টেমে লগইন ও ফাইল ব্যবস্থাপনা, নাগরিক কর্নার বিষয়ে ধারণা, ডাক আপলোড (নাগরিক/ দাপ্তরিক), আবেদন ট্র্যাকিং, ডাক ট্র্যাকিং, রশিদ প্রিন্ট, নিবন্ধন বহি, খসড়া ডাক সংরক্ষণ, ডাক ফরোয়ার্ড করা, প্রেরিত ডাক দেখা, ডাক নিষ্পত্তি করা, ই-ফাইল (ই-নথি) সিস্টেমে নথি তৈরি, (নথির ধরণ তৈরি, নথিতে পারমিশন দেওয়া), ডাক নথিতে পেশ করা, অনুচ্ছেদ লেখা, পরবর্তী প্রাপককে পাঠানো, প্রেরিত নথি দেখা, নথিতে সিদ্ধান্ত দেওয়া, ডাক নথিজাত করা, নথিজাত করা ডাক দেখা, নোটশীটে বিভিন্ন ধরনের (পূর্বের পত্র, আইন-কানুন, বিধি-বিধান ইত্যাদি) সংযুক্তি প্রদান, খসড়া পত্র তৈরি, পত্রের ভার্সন, পত্র সম্পাদনা ও পত্রজারীকরণ ইত্যাদি নানাবিধ বিষয় নিয়ে ‘ই-নথি (ই-ফাইলিং) বিষয়ক এই প্রশিক্ষণ কর্পোরেশনের ডিজিটাল নথি বাস্তবায়নে ভূমিকা রাখবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন